একলা চলে না –

রবিঠাকুরের একটি গান মহাত্মা গান্ধীকে খুব অনুপ্রাণিত করেছিল – “যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে”!! গানটি নেতাদের ক্ষেত্রে খুবই উদ্দীপক, কিন্তু মানব জগতে সচরাচর এরকম বহু মানুষের দেখা মেলে যারা একলা চলতে খুবই অক্ষম। দলে থাকতে পারলে তারা বড়ই আনন্দিত, কিন্তু একাকীত্বে তাদের বিষম অনীহা।

একটি বিখ্যাত বিপ্লবী গানে আমরা পাই, “we are not alone, we are not alone Comrades” – শব্দের জগতেও এরকম বহু শব্দের সন্ধান পাওয়া যায় যারা একলা চলার চাইতে সসঙ্গ বিচরণ শ্রেয় মনে করে।

affection-afterglow-backlit-556667.jpg


‘অকু’ শব্দটির সঙ্গে আমরা সেরকম পরিচিত নেই, কিন্তু রহস্য কাহিনীতে অকুস্থলে পৌঁছে পুলিশ যখন সূত্র খোঁজে তখন আমরা জেনে যাই যে অকু হল ‘ঘটনা’। রবিঠাকুরের একটি গানে পাই –

“ওদের বাঁধন যতই শক্ত হবে /
মোদের বাঁধন ততই টুটবে”।

‘টুট’ ক্রিয়াপদটির প্রচলন বাংলাতে নেই, কিন্তু ‘অটুট’ শব্দটির সঙ্গে আমাদের যোগ অবিচ্ছিন্ন – যাকে বলে একেবারে ‘অটুট বন্ধন’। ঠিক এরকম ই পথের প্রতিশব্দ রূপে ‘রাহা’ শব্দ বাংলাতে না থাকলেও সমস্যার সমাধান হিসাবে ‘সুরাহা’ তে কোন আপত্তি নেই – ভালো লাগে ‘রাহা-খরচ’ পেতে কারণ লাভ আছে। ‘রাহাজানি’ তে অবশ্য পুরোটাই ক্ষতি। ধৈর্যের ‘পরাকাষ্ঠা’ এরকম মানুষের সংখ্যা নগন্য কিন্তু ‘কাষ্ঠা’ র সীমা অর্থে স্থান একমাত্র অভিধানেই। ‘পারগ’ চলে না কিন্তু ‘অপারগ’ মানুষের ভিড় চারিপাশে।

 

স্থল আমাদের বহু পরিচিত শব্দ, কিন্তু এর স্ত্রীরূপ ‘স্থলী’ র প্রচলন কেবলমাত্র ‘পাকস্থলী’ বা ‘বনস্থলী’ তে ই সীমাবদ্ধ। একই দশা স্থিতির – হিন্দীতে অবস্থা অর্থে সুপরিচিত – কিন্তু বাংলাতে ‘পরিস্থিতি’ বা ‘উপস্থিতি’ র মধ্যে মিলে-মিশে থাকাতেই আনন্দ। দৃঢ়কল্প, প্রকল্প, সংকল্প, বিকল্প, কল্পতরু বা কল্পলোক – শব্দের কতই বাহার। কিন্তু শুধু ‘কল্প’ – যাকে বলা চলে কল্পনার অতীত। ‘উৎপত্তি’, ‘প্রতিপত্তি’, ‘বিপত্তি’ তে তো কোন ‘আপত্তি’ গ্রাহ্য নয় – কিন্তু শুধু ‘পত্তি’ – তার প্রয়োগই নেই, অভিধানে অর্থ – “পদাতিক সৈন্য”।


মানুষের জগতের মত শব্দের জগতেও বিচিত্র একাকীত্ব-বিমুখ, সঙ্গলোভী চরিত্রের সন্ধান পাওয়া যায়। তাদের খোঁজার জন্য কোন শ্রমসাধ্য ‘গবেষণা’ র প্রয়োজন নেই। ‘অনুবীক্ষণ’ বা ‘দূরবীক্ষণ (দূরবীন) যন্ত্রের সাহায্য ছাড়াই শুধুমাত্র একটু ‘অন্বেষণ’ এর মাধ্যমে মনোযোগী ও অনুসন্ধিৎসু পাঠক তাদের সনাক্ত করতে সক্ষম হবেন।

 

2 thoughts on “একলা চলে না –

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s